Breaking News

ক্রিমি লেয়ার বাড়াচ্ছে কেন্দ্র, NEET PG কাউন্সেলিং পিছোল ৪ সপ্তাহ

কেন্দ্রের মোদী সরকার এখন EWS (Economically Weaker Section) সংরক্ষণ বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে। বৃহস্পতিবার, কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে তারা ক্রিমি লেয়ারের সীমা বাড়াতে চলেছে। বর্তমানে ক্রিমি লেয়ারের সীমা ৮ লাখ হলেও এখন তা বাড়াতে যাচ্ছে সরকার। চার সপ্তাহের মধ্যে এ বিষয়ে বড় সিদ্ধান্ত নেওয়া হবে।

রকার ক্রিমি লেয়ার বাড়াবে
কেন্দ্র আদালতকে জানিয়েছে যে এখন অর্থনৈতিকভাবে দুর্বলদের মানদণ্ড বদলাতে চলেছে। এখন পর্যন্ত, যে প্রার্থীর পারিবারিক আয় বছরে ৮ লাখের কম ছিল, তাকে EWS-এ রাখা হয়েছিল। তবে এখন এখানে বড় ধরনের পরিবর্তন আসবে। এই সীমা এবার আট লাখ থেকে বাড়াতে যাচ্ছে সরকার। চার মাসের মধ্যে কেন্দ্র এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। এই সিদ্ধান্ত কার্যকর হলে একটি বড় অংশ উপকৃত হবে এবং সবাই সমান সুযোগও পাবে।

এই ক্রিমি লেয়ারে সরকার কতটা পরিবর্তন আনতে চলেছে তা আপাতত বলা হয়নি। কেউ কেউ ১০ লাখের মাপকাঠি বাস্তবায়ন করতে চান, কেউ আবার ১২ লাখ পর্যন্ত দাবি করছেন। সরকার এখন কোন দিকে ঝুঁকেছে, তা চার সপ্তাহের মধ্যে পরিষ্কার হবে। এর আগেও সরকার বহুবার এ দিকে পদক্ষেপ নিয়েছে।

NEET PG কাউন্সেলিং চার সপ্তাহ স্থগিত
এখন সরকারের এই সিদ্ধান্তটিও গুরুত্বপূর্ণ কারণ এটি সরাসরি NEET PG-এর কাউন্সেলিং এর সাথে সম্পর্কিত। আসলে, NEET কাউন্সেলিং ২০২১-এ EWS (NEET Counselling 2021) রিজার্ভেশন নিয়ে বিতর্ক চলছে। আদালত কেন্দ্রকে বার্ষিক ৮ লক্ষ টাকা আয়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেছিল। এখন একই নির্দেশের পর, কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানিয়েছে, ক্রিমি লেয়ারের সীমা বাড়তে চলেছে।

সলিসিটর জেনারেল তুষার মেহতা সুপ্রিম কোর্টকে বলেছেন যে EWS সংরক্ষণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত কোনও NEET কাউন্সেলিং হবে না। আট লাখ মানদণ্ড পুনর্বিবেচনার জন্য কেন্দ্র এখন একটি কমিটি গঠন করবে বলেও জানানো হয়েছে। এই বিরোধের বিষয়ে সিদ্ধান্ত ওই কমিটিই নেবে। আপাতত, কাউন্সেলিং চার সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে।

কাউন্সেলিং বারাবর স্থগিত হচ্ছে
সরকারও আদালতে ক্রমাগত বলছে যে সংরক্ষণের বিষয়ে যা সিদ্ধান্ত নেওয়া হবে তা সম্পূর্ণরূপে সংবিধানের বিবেচনায় নেওয়া হবে। এখন আগামী বছরের ৬ জানুয়ারি সুপ্রিম কোর্টে এ বিষয়ে শুনানি হবে। তথ্যের জন্য, আমরা আপনাকে বলি যে NEET PG 2021 কাউন্সেলিং ২৫ অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু সুপ্রিম কোর্টে EWS সংরক্ষণের বিরুদ্ধে একটি পিটিশন দাখিল করায়, কাউন্সেলিং স্থগিত করা হয় এবং বিষয়টি আদালতে পৌঁছায়।

About Desk Five

Check Also

‘তোমায় অনেক মিস করি’ প্রথম ছবির হিরো সিশান্তের স্মৃতিতে ডুব দিল মালাইকা..রইল বিস্তারিত

সারা আলি খান (Sara Ali Khan) বলিউডে ডেবিউ করেছিলেন ‘কেদারনাথ’ ফিল্মের মাধ্যমে। এই ফিল্মের মাধ্যমেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *